ভাষা শেখবার আসর- ফরাসি-রুকু ও দৈত্য- শাশ্বতী ব্যানার্জি

bideshibhasha01 (Medium)আজ খাবার টেবিলে ভোম্বলকে পেয়ে রুকু খুব খুশি। মা আজ কত কী রান্না করেছে! ভাতের সঙ্গে পম দ্য তের ফ্রিত,  ভিয়ান্দ এর কোর্মা, পোয়াসঁ সরষে বাটা দিয়ে ঝাল। দেস্যার এ আছে গাতো, গ্লাস ও শোকোলা, রসগোল্লা। রুকুর বাবার পাঁঠার মাংস খেতে মানা আছে, তাই রুকুর মা বেশিরভাগই পুলে রান্না করেন। আজ ভোম্বলের খাতিরে কোনো বাধানিষেধ নেই। পাপা এ ত্র্যা জ্যরো ওজুরদুই। লালু, ভুলু ও আনন্দে আছে।

দেস্যার এ রুকু, ভোম্বল গাতো, গ্লাস ও শোকোলা আর রসগোল্লা খেল। আর রুকুর বাবা কাফে – ও- লে নিলেন। দুপুরের খাবারের পর কফি খাওয়ার অভ্যাস বাবার বহুদিনের।

ভোম্বল , নু জালঁ ফ্যার ইউন প্রম্নাদ দাঁ ল্য জারদ্যা। আভেক প্লেজির, রুকু। রুকু বাগানে ঘুরতে ঘুরতে ভোম্বলকে তার আমি দের গল্প বলতে লাগল। সঙ্গে ঘুরছে ছোট্ট শীয়াঁ ভুলু আর তার বন্ধু শা লালু।  এইরে!! আজ তো বিকেলে মার সঙ্গে শপিং এ যাবার কথা। এতক্ষণ মনেই পরেনি। সামনে ১লা বৈশাখের সময়ে কদিন ছুটি আছে। ঐ সময়ে রুকুরা সিকিমে বেড়াতে যাবে। এখন পাঁচটা বাজে। ঘড়িতে ঢং ঢং করে পাঁচটা ঘণ্টা পড়ল। মা বলেছে আমরা সন্ধে ছটায় বেরোব। এখনও এক ঘণ্টা বাকি।

এবারে ভোম্বলকে বিদায় দেবার পালা। আজ দিনটা আমির সঙ্গে ভালই কাটল। জেয়াঁও খুব খুশি। পরের বারে রুকু ভোম্বলকে তাদের ছোটো শহরটা ঘুরতে নিয়ে যাবে। ওর ভোয়ার, ভোম্বল। ওর ভোয়ার, রুকু।

রুকু আজ মার সঙ্গে কেনাকাটা করতে যাবে। এই শহরে একটা নতুন মাগাজ্যাঁ খুলেছে। বন্ধুরা বলছে অনেক নতুন ডিজাইনের ভ্যাতমাঁ ওখানে পাওয়া যাচ্ছে। রুকুর এখনও যাওয়া হয়নি। এছাড়াও একটা ব্যাপার আছে। মার সঙ্গে বেরোলে কিছু না কিছু খাওয়া হয়। আজ তো মা বেশ খুশ মেজাজে আছে। মনে হয় ভালোই খাওয়া জুটবে।

এখন ছটা বাজল। রুকু আগেই রেডি হয়ে গেছে। এখন টোটোয় চেপে মাগাজ্যাঁ যাবে।  রুকুর স্যর রিয়া আজ মামার বাড়ি। বোন সব সময়ে বড় বায়না করে। আজ তাই রুকুর বড় আহ্লাদ। মজাসে মায়ের সঙ্গে একা বেড়াবে। দোকানে  আজ বড় ভিড়। সেল চলছে তো! সব্বাই আনন্দে কেনাকাটা করছে। রুকুর মা এখন বেড়াতে যাবার জন্য শীতের পোশাক কিনবে। রুকুর জন্য কেনা হল ভেস্তঁ, শান্দাই, শোস্যাত ও সুলিয়ে। রিয়ার জন্য গাঁ, শাপো। মা নিজের জন্য কিনল মাঁতো, সাক দ্য ভোইয়াজ । আর বাবার জন্য ক্রাভাত, মুশোয়ার, পারদেসু।

এবারে ফেরার পালা। রুকু তো রেস্তোরাঁতে যাবার জন্য উশখুশ করছে। কিন্তু মা  বিশেষ পাত্তা দিচ্ছে না। আজ অবশ্য দ্যজ্যনেতে খাওয়াদাওয়াটা বেশিই হয়েছে, তাই বোধ হয়। যা হোক রুকুরই জয় হল। মা ওকে নিয়ে রেড চিলিতে ঢুকল। আজ শুধু পোতাজ, আর সাঁদুইশ- ও- পুলে। তাতেই রুকুর দিল খুশ।

নতুন শব্দগুলো

serial no French word Pronunciation Bengali word
1 Pomme de terre frite পম দ্য ত্যার ফ্রিত আলু ভাজা
2 viande ভিয়াঁদ মাংস
3 poisson পোয়াঁস মাছ
4 dessert দেস্যার
5 gateau গাতো কেক
6 Glace au chocolat গ্লাস ও শোকোলা চকোলেট আইসকিম
7 poulet পুলে মুরগি
8 Papa est tres heureux aujourd’hui পাপা এ ত্র্যা জোরো ওজুরদুই বাবা আজ খুব খুশি
9 Cafe au lait কাফে ও লে দুধ দেওয়া কফি
10 Nous allons faire une promenade dans le jardin নু জালঁ ফ্যার ইউন প্রম্নাদ দাঁ ল্য জারদ্যাঁ আমরা বাগানে ঘুরতে জাবো
11 Avec plaisir আভেক প্লেজির আনন্দের সঙ্গে
12 ami আমি বন্ধু
13 chien শিয়াঁ কুকুর
14 chat শা বিড়াল
15 Au revoir ওর ভোয়ার গুড বাই
16 magasin মাগাজ্যাঁ ডিপাটঁমেন্টাল স্টোর
17 Vetements ভ্যাতমাঁ জামাকাপড়
18 soeur স্যর বোন
19 veston ভেস্তঁ জ্যাকেট
20 chandai শাঁদাই সোয়েটার
21 chaussettes শোস্যাত মোজা
22 souliers সুলিয়ে জুতো
23 gants গাঁ দস্তানা
24 chapeau শাপো টুপি
25 manteau মাঁতো কোট
26 Sac de voyage সাক দ্য ভোইয়াজ বেড়ানোর ব্যাগ
27 cravate ক্রাভাত টাই
28 mouchoir মুশোয়ার রুমাল
29 pardessus পারদেসু ওভারকোট
30 restaurant রেস্তোরাঁ রেস্টুরেন্ট
31 dejeuner দ্যজ্যনে দুপুরের খাবার
32 potage পোতাজ সুপ
33 Sandwich au poulet সাঁন্দুইশ ও পুলে চিকেন স্যান্ডুইচ
34

ফরাসি ভাষায় উচ্চারণ কিন্তু একটু অন্যধরণের। ওপরের টেবিলের শব্দগুলো কেমন করে উচ্চারণ করতে হবে সেইটে কানে শোনা বেজায় জরুরি। সঙ্গে একটা ওয়েবসাইটের খবর দেয়া রইল। http://forvo.com/languages/fr/

সেইখানে গেলে এইরকমের একটা পাতা খুলবে। এখানে লাল তীরচিহ্ন দেয়া জায়গায় ইংরিজি হরফে শব্দটা টাইপ করে নীল তীরের ট্যাবটাকে টিপলেই দেখবে তার ফরাসি উচ্চারণ শুনিয়ে দেবার পাতা খুলে যাবে।